May 16, 2021, 11:57 am

মিয়ানমারে স্যাটেলাইট টিভি নিষিদ্ধ ঘোষণা

মিয়ানমারে স্যাটেলাইট টেলিভিশন চ্যালেন নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির সামরিক সরকার। বাইর থেকে সম্প্রচারিত এসব চ্যালেনগুলো দেশটির জাতীয় নিরাপত্তার হুমকি তৈরি করায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়। খবর আলজাজিরা।

মঙ্গলবার (৪ মে) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এমআটিভি জানায়, দেশে স্যাটেলাইট টেলিভিশন চ্যালেন আর বৈধ নয়। যেসব ব্যক্তি টেলিভিশন ও ভিডিও আইন ভঙ্গ করবেন তাদের অন্তত এক বছরের জেল এবং মিয়ারমারের মূদ্রায় পাঁচ লাখ কিয়েত (৩২০ ডলার) অর্থদণ্ড প্রদান করা হবে। বিশেষ করে যাদের বাড়িতে স্যাটেলাইট ডিস রয়েছে।

আরও বলা হয়, ‘অবৈধ সংবাদমাধ্যমগুলোর প্রচারিত প্রতিবেদনে মিয়ানমারের অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা ও জাতীয় নিরাপত্তা ধ্বংস করছে। একইসঙ্গে বিদ্রোহীদের তা উৎসাহিত করছে।’

এর আগে গত ১ ফেব্রুয়ারি মিয়ানমার সেনাবাহিনী প্রধান মিন অং হ্লাইংয়ের নেতৃত্বে জেনারেলরা দেশটির রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে। এ সময় তারা দেশটির নির্বাচিত নেতা অং সান সু চি এবং তার সরকারের সদস্যদের গ্রেফতার করে। এর মধ্যে দিয়ে গণতন্ত্রের পথে হাঁটার যে যাত্রা শুরু হয়েছিল তা বন্ধ হয়ে যায়।

এই সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে দেশটির সাধারণ মানুষ বিক্ষোভ শুর করে। বর্তমানে তা রক্তাক্ত আন্দোলনে রূপ নিয়েছে। এই আন্দোলনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে এখন পর্যন্ত শিশুসহ ৭৬০ জন নিহত হয়েছেন। আর হাজার হাজার নাগরিককে গ্রেফতার করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 "দৈনিক চট্টগ্রামের পাতা"
Design & Developed BY N Host BD