May 16, 2021, 12:53 pm

শক্তিশালী হচ্ছে জন্ম-মৃত্যুসহ মৌলিক জনতাত্ত্বিক পরিসংখ্যান

জন্ম-মৃত্যুসহ মৌলিক জনতাত্ত্বিক পরিসংখ্যান (ভাইটাল স্ট্যাটিস্টিকস) শক্তিশালী হচ্ছে। এর মাধ্যমে একটি তথ্য ভাণ্ডার গড়ে তুলবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এজন্য ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধনকরণ তথ্যের সঙ্গে মৌলিক জনতাত্ত্বিক পরিসংখ্যান (ভাইটাল স্ট্যাটিস্টিকস) উৎপাদনের সংযোগ সৃষ্টিকরণ (সিআরভিএস)’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

প্রকল্পের আওতায় দ্রুততার সঙ্গে অনলাইন পাইলটিং জরিপের কাজ শুরুর তাগিদ দেওয়া হয়েছে। সেইসঙ্গে কর্মপরিকল্পনা অনুযায়ী প্রকল্পটি বাস্তবায়নের কথা বলা হয়েছে। গত ৩ মার্চ অনুষ্ঠিত প্রকল্পের স্টিয়ারিং কমিটির চতুর্থ সভায় এ তাগিদ দেওয়া হয়। গত ১৫ মার্চ জারি করা হয়েছে ওই সভার কার্যবিবরণী। সেটি চলে এসেছে সারাবাংলার হাতে।

সূত্র জানায়, প্রকল্পটি ২০১৯ সালের জানুয়ারি মাসে শুরু হয় এবং চলতি বছরের জুনে শেষ হওয়ার কথা। এটির মোট ব্যয় ৩ কোটি ৯৬ লাখ ১৫ হাজার টাকা। শুরু থেকে গত ফেব্রুয়ারি পর্যন্ত ব্যয় হয়েছে ৬৮ লাখ ৭৪ হাজার টাকা। আর্থিক অগ্রগতি মাত্র ১৭ দশমিক ৩৫ শতাংশ। এ সময় পর্যন্ত বাস্তব অগ্রগতি দাঁড়িয়েছে ৮৩ দশমিক ৩৬ শতাংশ।

প্রকল্পটি বাস্তবায়িত হলে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় যেমন রেজিস্টার জেনারেল অফিস, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সংগৃহীত তথ্য ব্যবহার করে ভাইটাল স্ট্যাটিসটিকস প্রণয়ণের সূচনা ও সমম্বয় করা হবে। এছাড়া একটি একক তথ্য ভাণ্ডার তৈরি করা হবে। যাতে চলমান সব সিভিল রেজিস্ট্রেশন কার্যক্রমের মাধ্যমে ক্ষুদ্র এলাকাভিত্তিক ভাইটাল স্ট্যাটিসটিকস তৈরির চেষ্টা করা হবে। এছাড়া তৃণমূল ও স্থানীয় পর্যায়ে উন্নয়ন পরিকল্পনা তৈরিতে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ ও প্রকাশনার সক্ষমতা বাড়ানো হবে। টেকসই উন্নয়ন অভীষ্টের অগ্রগতি পরিবীক্ষণ করা এবং পরিপূর্ণ তথ্য ভাণ্ডার তৈরিতে প্রশিক্ষিত জনগণ দিয়ে উন্নত কম্পিউটার ব্যবহার করে সারাদেশব্যাপী বড় পরিসরে তথ্য ব্যবস্থাপনার পরিকল্পনা করা হবে। সেইসঙ্গে অন্যান্য আনুষাঙ্গিক কার্যক্রম বাস্তবায়ন করা হবে প্রকল্পের আওতায়।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহম্মদ ইয়ামিন চৌধুরীর সই করা স্টিয়ারিং কমিটির সভার কার্যবিবরণীতে বলা হয়েছে, সভায় প্রকল্প পরিচালক জানান, প্রকল্পটি মন্ত্রিপরিষদ বিভাগের একটি লিংকেজ প্রকল্প। মন্ত্রিপরিষদ বিভাগের ২০১৭ সালের ২৭ ডিসেম্বরের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো থেকে বাস্তবায়নের জন্য এই প্রকল্পটি নেওয়া হয়। এ প্রকল্পের মাধ্যমে মূলত রেজিস্টার জেনারেলের অফিস থেকে ডাটা নিয়ে ভাইটাল স্ট্যাটিস্টিকস তৈরি ও সমন্বয় কার্যক্রম পরিচালনা করা হবে। কিন্তু রেজিস্টার জেনারেলের অফিস থেকে এখনও তথ্য-উপাত্ত পাওয়া যায়নি। তবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে আংশিক ডাটা পাওয়া গেছে। সরবরাহ করা ডাটা গ্রহণযোগ্য নয় বলে এ প্রকল্পের আওতায় অ্যানালাইসিস করে যে ফলাফল পাওয়া গেছে তা ব্যবহার উপযোগী হয়নি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2018 "দৈনিক চট্টগ্রামের পাতা"
Design & Developed BY N Host BD